Domain and hosting

ডোমেইন কি?

ডোমেইন ইংরেজি শব্দ যার বাংলা অর্থ স্থান। আপনি যদি একটি ওয়েবসাইট খুলতে চান তবে ইন্টারনেটে আপনাকে একটি স্থান তথা ডোমেইন কিনতে হবে।
Ex: name.com (এটিও একটি ডোমেইন)
টপ লেভেল ডোমেইনঃ .com .net .org .info ইত্যাদি ডোমেইনকে টপ লেভেল ডোমেইন বলা হয়।
(এইসব ডোমেইন কিনতে হয়)
ফ্রী ডোমেইনঃ .blog.com .xtgem.com .blogspot.com .tk .wordpress.com ইত্যাদি ডোমেইনকে ফ্রী ডোমেইন বলা হয়। (এইসব ডোমেইন ফ্রীতে পাওয়া যায়)
মূল্যঃ একটি টপ লেভেল ডোমেইনের দাম ১বছরের জন্য ৮০০-৫০০০ টাকা পর্যন্ত হতে পারে।
Domain and hosting

হোস্টিং কি?

বেশির ভাগ লোকই ডোমেইন কি তা জানে তবে হোস্টিং কি তা বুঝতে পারে না। আপনি যদি একটি ডোমেইন কিনেন অবশ্যই তার জন্য একটি হোস্টিং কিনতে হবে। আপনি একটি ডোমেইন কিনলেন মানে ইন্টারনেটে আপনি একটি স্থান কিনলেন, এখন আপনার ডোমেইনটিকে ২৪/৭ অনলাইনে রাখতে হবে। এর জন্য দরকার আপনার হোস্টিং কোম্পানি। বিভিন্ন হোস্টিং কোম্পানি আছে যারা সাইট হোস্টিং করে থাকে। আপনার যেই হোস্টিং প্যাকেজটি ভালো লাগে আপনি সেটি কিনতে পারেন।
প্রকারভেদঃ
  1. শেয়ারড হোস্টিং
  2. রিসেলার হোস্টিং
  3. ভিপিএস হোস্টিং
  4. ডেডিকেটেড হোস্টিং  ইত্যাদি।
মূল্যঃ ৫০০ টাকা থেকে ৫০ লাখ+ টাকাও হতে পারে।
কিভাবে ডোমেইন কিনবেন?
ডোমেইন কিনার জন্য প্রথমেই যেকোনো হোস্টিং কোম্পানির সাইটে যেতে হবে। হোস্টিং কোম্পানির সাইটে গিয়ে ডোমেইন বিভাগে যান। এরপর সেখান থেকে ডোমেইন রেজিস্ট্রেশন অপশন টিতে যান।
এবার আপনি যেই নামে ডোমেইন কিনতে চান তা দিয়ে লুকআপ করুন। আপনার কাঙ্খিত ডোমেইনটি পেয়ে গেলে ঐ হোস্টিং সাইটে রেজিস্ট্রেশন করে তাদের ইউজার হয়ে তা কিনার জন্য আবেদন করুন। সর্বশেষ আপনার ডোমেইন ফী দিয়ে ডোমেইনটি কিনে নিন। ডোমেইন রেজিস্ট্রেশন এর মেয়াদ সাধারনত ১ বছরের জন্য হয়ে থাকে।
কিভাবে হোস্টিং কিনবেন?
হোস্টিং প্যাকেজ কিনতে প্রথমেই যেকোনো হোস্টিং সাইটে প্রবেশ করুন। তারপর হোস্টিং বিভাগে যান। হোস্টিং প্যাকেজ কিনতে আপনার একটি ডোমেইন থাকতে হবে নতুবা আপনাকে নতুন একটি ডোমেইন কিনতে হবে। এবার আপনার ডোমেইনটি লিখে কোন হোস্টিং প্যাকেজ কিনতে চান সেটি সিলেক্ট করুন।
এবার হোস্টিং সাইটে একটি আকাউন্ট খুলুন তারপর তাদের পদ্ধতি অনুসরণ করে টাকা পরিশোধ করে দিন তাহলেই আপনার হোস্টিং প্যাকেজটি আপনি পেয়ে যাবেন, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *